Sunday, September 10, 2017

তুর্কী নাচন

মুসলিম নাম আর মাথায় হিজাব দেখেই যারা তুরস্ককে আন্ডারএস্টিমেট করছে, মনে করছে তুর্কি নাটক করার চেষ্টা করছে, তারা স্রেফ মাথামোটা অজ্ঞ মানুষ। তুরস্ক সম্পর্কে অজ্ঞ এবং বায়াসড।

মুসলিম নাম আর মাথায় হিজাব নিয়ে এই তুরস্ক দুনিয়ার নানা প্রান্তে মুসলিম রিলেটেড ইস্যুতেই উপস্থিত থাকে। এই কাজে ওরা এক্সপার্ট। এই কাজ করেই ওরা টানা ৫০০ বছর বিশ্ব শাসন করেছে। 

তুর্কিরা কি করেছে? ইতিহাস বাদ দেই। ১৯৭০'র পর থেকে তুর্কি কি করেছে তা সংক্ষেপে বলি।

৭০'র দশকে সাইপ্রাসে মুসলিমরা দীর্ঘদিন থেকে নির্যাতিত হচ্ছিল, তুর্কি এদিক সেদিক বিচারের জন্য দৌড়াদৌড়ি করেছিল। কিন্তু গ্রীসের প্রত্যক্ষ সমর্থনে এবং ইউরোপ আমেরিকার মৌন সমর্থনে সাইপ্রাস তার কাজ করে যাচ্ছিল। তারপর একদিন সকালবেলাতেই ৪০ হাজার তুর্কি সৈন্য প্যারাসুট নিয়ে সাইপ্রাসে নামে এবং ৪০% ভূমি দখলে নিয়ে সেখানে উত্তর সাইপ্রাস প্রতিষ্ঠা করে দেয়। ইয়োরোপীয় ইউনিয়নের সদস্য হয়েও সাইপ্রাস ঐ এলাকা ফিরে পায় নাই। ওখানে এখন তুর্কি পতাকার আদলে উত্তর সাইপ্রাসের পতাকা উড়ে।

৯০'র দশকে বসনিয়া হার্জেগোভিনার মুসলিমদের যখন কসাই স্টাইলে হত্যা করা হচ্ছিল তখন এই তুরস্কই দৌড়ঝাঁপ আরম্ভ করে এবং কিছুদিন পর কসোভোর মুসলিমদের জন্যও একই কাজ করে। আজকে বসনিয়া এবং কসোভো দুইটাই স্বাধীন রাষ্ট্র। চেচনিয়ার স্বাধীনতার জন্যও সবচেয়ে বেশী দৌড়ঝাঁপ করে তুরস্ক। চেচনিয়া সেই যাত্রায় স্বাধীনও হয়েছিল।

সারা বিশ্বে এমনকি বাংলাদেশের কাছেও জাস্ট দারিদ্র্যতার উপমা হিসেবে প্রতিষ্ঠিত ছিল মুসলিম দেশ সোমালিয়া। এই তুরস্কই একক উদ্যোগে সোমালিয়ার পাশে যেয়ে দাঁড়িয়েছে ঐ মুসলিম পরিচয়ের টানে।

একাডেমিক পড়াশোনা করে বিশ্বরাজনীতি সম্পর্কে কিছু শেখার সামর্থ্য বা ইচ্ছা যদি নাও থাকে তবে পত্রিকা পড়ুন। দেখবেন যে বিশ্বে যখনই কোন অতি এনারজেটিক তৎপরতা অথবা অসাধারন নৈপুণ্য প্রদর্শিত হয়, বিশ্বগণমাধ্যম  আজও তার উপমা দিতে যেয়ে বলে, Young Turks, বাংলায় লেখে তুর্কি নাচন! 

তাই আশাকরি, #বাংলাদেশ সরকারে কিছু লোক আছে যারা রোহিঙ্গা নিয়ে তুর্কিদের নাচানাচি দেখে, শুধু মুসলিম পরিচয়ের কারণেই  ওদের আন্ডারএস্টিমেট করবে না। তুর্কিদের ইতিহাস, ফরেন পলিসি নিয়ে পড়াশোনা করবে এবং মনে রাখবে যে আন্তর্জাতিক পর্যায়ে ওদের এক্টিভিটি তাৎপর্যপূর্ণ কারণ এদের ডিসিশনের ফলে সিচুয়েশনে বড় রকমেরই ইমপ্যাক্ট হয়। এখন যেহেতু ওরা বাংলাদেশের আশেপাশে এসেছে তাই বাংলাদেশের উচিৎ হবে ম্যাচিওরিটির সাথে ওদের ডিল করা।

No comments: